fbpx
logo

Select Sidearea

Populate the sidearea with useful widgets. It’s simple to add images, categories, latest post, social media icon links, tag clouds, and more.
hello@youremail.com
+1234567890

YOUTUBE ADVERTISING SERVICE

SOFTGHOR > Tips and Tricks  > YOUTUBE ADVERTISING SERVICE

YOUTUBE ADVERTISING SERVICE

ইউটিউব অ্যাডভার্টাইজিং সার্ভিস – YOUTUBE ADVERTISING SERVICE

 

***সরকারি নির্দেশনা অনুযায়ী আন্তর্জাতিক ডিজিটাল বিজ্ঞাপন সেবার উপর অতিরিক্ত ১৫% ভ্যাট আরোপিত হওয়ার কারনে ১লা ডিসেম্বর, ২০১৯ থেকে নিম্মোক্ত সার্ভিস চার্জ কার্যকর হবে***

সার্ভিস চার্জ

প্যাকেজ বিজ্ঞাপন বাজেট সার্ভিস চার্জ/প্রতি ডলার বিকাশ/রকেট ফি
সিলভার বাজেট ৩ থেকে ৩৯ ডলারের মধ্যে বাজেট হলে ১১৬ টাকা প্রতি ডলার নাই
ব্রোঞ্জ বাজেট ৪০ থেকে ৮৯ ডলারের মধ্যে বাজেট হলে ১১৪ টাকা প্রতি ডলার নাই
গোল্ড বাজেট ৯০ ডলার এবং তার উপরে বাজেট হলে ১১২ টাকা প্রতি ডলার নাই

*** সকল সার্ভিস চার্জে সরকার নির্ধারিত ১৫% ভ্যাট অন্তর্ভুক্ত।

অ্যাড ফরমেটঃ

IN-STREAM AD (RECOMMENDED):

এই ধরনের অ্যাড ফরমেটে আপনার ভিডিওটি ইউটিউবের অন্যান্য ভিডিওগুলোর শুরুতে, মাঝামাঝি পর্যায়ে অথবা শেষে অ্যাড হিসেবে দেখানো হবে। অ্যাড দেখানো চলাকালীন ৫ সেকেন্ড পর ভিউয়ার চাইলে অ্যাডটি skip করতে পারবে।

VIDEO DISCOVERY AD:

এই ধরনের অ্যাড ফরমেটে আপনার ভিডিওর অ্যাডটি ইউটিউবের সার্চ রেজাল্টে, ভিডিও ওয়াচ পেইজে অথবা ইউটিউবের মোবাইল ভার্সনের হোমপেইজে দেখাবে। ভিডিও থাম্বনেইল এবং কিছু টেক্সটের সমন্বয়ে অ্যাডটি টার্গেট অডিয়েন্সের কাছে উপস্থাপন করা হয় যাতে তারা ক্লিক করে ভিডিওটি দেখে। যারা অ্যাড থেকে রেজাল্ট পেতে সময়ক্ষেপন না করতে চান তারা এই ফরমেটটি এড়িয়ে চলুন।

BUMPER AD:

এই ধরনের অ্যাড ফরমেটে আপনার ভিডিওটি ইউটিউবের অন্যান্য ভিডিওগুলোর শুরুতে, মাঝামাঝি পর্যায়ে অথবা শেষে অ্যাড হিসেবে দেখানো হবে। তবে ভিডিওটি অবশ্যই ৬ সেকেন্ড অথবা তার কম ডিউরেশনের হতে হবে। এই অ্যাড ফরমেটের সবচেয়ে বড় সুবিধা হল অ্যাড দেখানো চলাকালীন ভিউয়ারের কাছে অ্যাডটি skip করার কোন অপশন নেই।

আমাদের মাধ্যমে অ্যাড দেওয়ার নিয়মাবলী

১ম ধাপঃ আপনার অ্যাড অর্ডারটির ব্যাপারে আমাদের বিস্তারিত অবগত করুন

আপনি কি ধরনের পন্য বা সেবার বা কোন বিষয়টির অ্যাড দিবেন, বাজেট কেমন হবে এবং অ্যাডটি কতদিন চলবে ইত্যাদিসহ সম্পূর্ন ব্যাপারে আমাদের বিস্তারিত অবগত করুন।

২য় ধাপঃ টাকা পাঠানো

অ্যাডের নির্ধারিত সার্ভিস চার্জ আমাদেরকে bKash/Rocket/Bank এ অগ্রিম পাঠাতে হবে। টাকা পাঠানোর পর তার প্রাপ্তি নিশ্চিত করার জন্য অবশ্যই প্রয়োজনীয় প্রামানিক তথ্য যেমন- প্রেরকের bKash/Rocket নম্বরের শেষ ডিজিট বা Trx ID বা ব্যাঙ্ক জমার স্লিপের ছবি পাঠাতে হবে।

অন্যান্য

১। বিশেষ কোন কারনে সার্ভিস চার্জ অগ্রিম পাঠাতে অপারগ হলে কাজের রিপোর্ট দেওয়ার পরবর্তি ১ ঘন্টার মধ্যে অবশ্যই নির্ধারিত সার্ভিস চার্জটি পরিশোধ করতে হবে। নতুবা ১ ঘন্টা অতিক্রম হওয়ার পর গ্রাহকের অ্যাডটি সাময়িক সময়ের জন্য Pause করে রাখা হবে।

২। বড় বাজেটের ক্ষেত্রে গ্রাহক চাইলে অগ্রিম পেমেন্টের ধরন এবং পরবর্তি পেমেন্টগুলোর ধরন আলোচনার মাধ্যমে নির্ধারন করতে পারবে। তবে শর্ত অনুযায়ি গ্রাহক নির্ধারিত সময়ে পেমেন্ট করতে ব্যর্থ হলে সাময়িক সময়ের জন্য গ্রাহকের অ্যাডটি Pause করে রাখা হবে।

৩। চলমান অ্যাডের বাজেট ব্যবহার, অ্যাডের পারফর্মেন্স ইত্যাদি অনেকটাই গুগলের নিজস্ব বিডিং প্রক্রিয়ার উপর নির্ভর করে। সুতরাং এগুলোর ক্ষেত্রে পূর্ব থেকে নিশ্চিত হিসাব দেয়া সম্ভব নয়।

৪। অ্যাড সাবমিট করার পর গুগল প্রথমে সেটা রিভিউ করে, এরপর একটিভ করে দেয়। কোন অ্যাড রিভিউ করার ক্ষেত্রে গুগল সর্বোচ্চ ৪৮ ঘন্টা বিলম্ব করতে পারে। সুতরাং এ ব্যাপারটি সম্পূর্ন গুগলের নিয়ন্ত্রানাধীন যেখানে আমাদের কোন ভূমিকা নেই। তবে কোন অ্যাড যদি ৪৮ ঘন্টা অতিক্রম হওয়ার পরও রিভিউতে থাকে তখন আমরা সেটা গুগল সাপোর্টের মাধ্যমে ম্যানুয়াল রিভিউতে পাঠাবো। যদি এমন হয় গুগলের পলিসি অথবা অজানা কোন কারনবশত অ্যাডটি কোনভাবেই একটিভ করা যাচ্ছে না তবে সর্বোচ্চ ৩ কর্মদিবসের মধ্যে গ্রাহককে রিফান্ড করে দেওয়া হবে।

প্রশ্ন-উত্তর/জিজ্ঞাসা

১। আমার চ্যানেলে SUBSCRIBER বাড়ানো লাগবে। কত টাকা লাগবে/ ইউটিউবে ১০০০ SUBSCRIBER এর জন্য আপনারা কত নেন?

উত্তরঃ গুগল/ইউটিউবের অফিসিয়াল অ্যাড সিস্টেমে Subscriber বাড়ানোর জন্য আলাদা কোন অ্যাড সিস্টেম নেই। Subscriber বাড়াতে চাইলে আপনার চ্যানেলে ভাল মানের কন্টেন্ট পাবলিশ করুন, সেই ভিডিওগুলোর ভিউ বাড়ানোর জন্য ইউটিউবে অ্যাড দিন অথবা এই ব্যাপারে আমাদের থেকে স্টেপ বাই স্টেপ কন্সাল্টেন্সি নিন। ব্যাস…এক মাসের মধ্যে দেখবেন ভাল একটা পরিমান Subscriber আপনার চ্যানেলে পেয়ে গিয়েছেন।

আর হ্যা এটা কিন্তু পরীক্ষিত!

২। তাহলে অন্যরা যে SUBSCRIBER বাড়ানোর সার্ভিস অফার করছে, সেটা কীভাবে?

উত্তরঃ যেহেতু গুগল/ইউটিউবের অফিসিয়াল অ্যাড সিস্টেমে এরকম কোন সার্ভিস নেই, সেহেতু এটা নিশ্চিত থাকুন তারা এভাবে দিচ্ছে না। তাদের মধ্যে কেউ হয়তো কোন সফটওয়্যার/টুলস ব্যবহার করছে, আবার কেউবা নিজের চ্যানেলে ক্লাইন্টের ভিডিও প্রমোট করে Subscriber বাড়াচ্ছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এ ধরনের Subscriber টার্গেটেড হয় না।

৩। কত টাকায় কত ভিউ/ইউটিউবে ১০০০ ভিউ এর জন্য কত নিবেন?

উত্তরঃ গুগল/ইউটিউব অ্যাডের সিস্টেমটা হচ্ছে যেমন খরচ করবেন সেই অনুপাতে রেজাল্ট পাবেন। যেমন ৫ ডলার দিয়ে কোন ভিডিও বুস্ট করালে যত ভিউ পাবেন, ৬ ডলার অথবা ১০ ডলারের অ্যাডে স্বাভাবিকভাবে তার থেকে বেশিই রেজাল্ট পাবেন। এখানে আরেকটা বিষয় জানাটা খুব গুরুত্বপূর্ন তা হল গুগল কখনো আপনাকে জানাবে না আপনি আসলে কত টাকা খরচ করলে ঠিক কতটুকু রেজাল্ট পাবেন। এর পিছনে মূলত কিছু ফ্যাক্টর কাজ করে বলে গুগল সবসময় আনুমানিক হিসাবটা দেখায়। এই ফ্যাক্টরগুলো হল – ভিডিও কন্টেন্টের ধরন, অডিয়েন্সের ধরন, গুগলের নিজস্ব বিডিং সিস্টেম ইত্যাদি। তবে বিজ্ঞাপন এজেন্সীগুলো অনেক ক্লাইন্টের কাজ করে বলে আনুমানিক হিসাবটা গুগলের চেয়ে আরো ভালভাবে দিতে পারে।

যেমন আমরা আনুমানিক হিসাবটা এভাবে দেই –

ভিডিও বুস্টের ক্ষেত্রে প্রতি ডলারে ভিউ পেতে পারেন সর্বনিম্ম ১০০ এবং সর্বোচ্চ ২০০+

সুতরাং আপনি যদি ৫ ডলারের অ্যাড দেন তবে ভিউ পেতে পারেন সর্বনিম্ম ৫০০ এবং সর্বোচ্চ ১০০০+

তবে এর ব্যতিক্রমও হতে পারে উপরে উল্লেখিত ঐ ফ্যাক্টরগুলোর কারনে।

Nazmus Shakib
No Comments

Post a Comment

Comment
Name
Email
Website